জরুরী ঘোষণা

দূতাবাসে সরাসরি বা সশরীরে কনস্যুলার সেবা প্রদানের সময়ঃ
সকাল ১০.৩০ থেকে বিকাল ৩.৩০।
সকল কনস্যুলার সেবাপ্রার্থীকে সরাসরি বা সশরীরে এই সময়ের মধ্যে দূতাবাসে যোগযোগের জন্য অনুরোধ করা হলো।
এছাড়া কেউ যদি দূতাবাসে আসতে চান তাহলে দয়াকরে আগে এপয়েন্টমেন্ট করে আসুন। আমরা আপনাদের সাক্ষাতের জন্য সময় বরাদ্দ রাখবো।
মোবাইল নংঃ
+48 572 094 381
+48 739 527 722
+48 572 138 797

ইমেইলঃ
mission.warsaw@mofa.gov.bd
hoc.warsaw@mofa.gov.bd

সকল সেবা ফোন, ইমেইল ও ডাকযোগে দেওয়া হয়। এজন্য যেকোন সময়ে যোগাযোগ করা যেতে পারে।

এমআরপি-রিনিউয়াল

প্রিয় মহোদয়,

আসসালামু আলাইকুম। পোল্যান্ডের ওয়ারশ-তে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে শুভেচ্ছা জানবেন।

‘মেশিন রিডেবল পাসপোর্ট’ বা এমআরপি রি-ইস্যুর জন্য যা যা লাগবেঃ

১। আপনার বর্তমান পাসপোর্টের ১ম পৃষ্ঠার স্ক্যানড কপি;

২। পূরণকৃত এমআরপি রি-ইস্যু আবেদন ফর্ম (দেখুন সংযুক্ত);

৩। আপনার রেসিডেন্সিয়াল পারমিট বা ভিসার কপি (প্রযোজ্য ক্ষেত্রে);

৪। ছাত্র হলে স্টূডেন্ট আইডির কপি;

৫। পাসপোর্ট হারিয়ে গেলে পুলিশ রিপোর্ট। পুলিশ রিপোর্ট ইংরেজী ছাড়া অন্য ভাষায় হলে তার অনুমোদিত ইংরেজী অনুবাদ।

পরবর্তীতেঃ

৬। এমআরপি রি-ইস্যুর সরকারি ফি জমার রসিদ।

প্রথমে ১ থেকে ৫ সিরিয়ালের কাগজগুলো (যেগুলো আপনার পক্ষে দেওয়া সম্ভব) ইমেইলে আমাদেরকে পাঠিয়ে দিন।

প্রাথমিক কাজগুলো শেষ করার পর আমরা আপনাকে ব্যাংকে এমআরপি রি-ইস্যুর সরকারি ফি-এর টাকা জমা দিতে বলবো (ফোনে অথবা ইমেইলে)।

ফি-এর টাকা জমা দেওয়া হলে টাকা জমার রিসিট বা ‘প্রুফ অব পেইমেন্ট’ আমাদের ইমেইলে পাঠিয়ে দেবেন।

আপনি যদি ওয়ারশ থেকে দূরে কোথাও থাকেন, তাহলে ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে টাকা জমা দিতে পারবেন।

ফি-এর টাকা দূতাবাসের একাউন্টে জমা হলে আপনার পাসপোর্ট রি-ইস্যুর কাজ শুরু হবে। অনলাইনে আপনার আবেদন আমরা ঢাকাস্থ পাসপোর্ট অধিদপ্তরে পাঠিয়ে দেব। পাসপোর্ট ঢাকা থেকে প্রিন্ট হয়ে কুরিয়ার যোগে দূতাবাসে এসে পৌঁছাবে। এতে ২/৩ সপ্তাহ বা ক্ষেত্র বিশেষে আরো বেশী দেরি হতে পারে। আপনার কাজটি যথাদ্রুত সম্ভব করার জন্য এ দূতাবাস সার্বিক প্রচেষ্টা নেবে। কিন্তু আপনার পাসপোর্ট পাওয়ার ব্যাপারটি পুরোটাই ঢাকাস্থ পাসপোর্ট অধিদপ্তরের উপর নির্ভর করবে।

আপনার নতুন পাসপোর্টটি দূতাবাসে এসে পৌঁছালে আমরা আপনাকে ফোনে (পোল্যান্ডের বাইরে হলে ইমেইলে) জানাবো। তখন আপনি নিজে এসে বা কোন অথোরাইজড ব্যক্তিকে পাঠিয়ে নতুন পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন। অন্য কেউ আপনার পাসপোর্ট সংগ্রহ করতে এলে তাঁকে আপনার স্বাক্ষরিত ‘লেটার অব অথোরাইজেশন’ নিয়ে আসতে হবে। এজন্য আপনার পুরাতন পাসপোর্টটি দূতাবাসে নিয়ে আসতে হবে। চাইলে কুরিয়ার যোগেও আপনার পুরাতন পাসপোর্ট দূতাবাসে পাঠাতে এবং নতুন পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন। তবে সেক্ষেত্রে সকল ব্যবস্থা আপনাকে করতে হবে এবং ডাক মাশুল আপনাকে বহন করতে হবে। সমস্ত দায়-দায়িত্বও আপনার থাকবে। আপনি নিশ্চই বুঝবেন যে পাসপোর্টের মত একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্ট সম্ভব হলে নিজে এসে সংগ্রহ করাই সর্বোত্তম।

আপনার বর্তমান ঠিকানা এবং মোবাইল নম্বরটি দয়া করে পাঠাবেন। আমাদের ইমেইলঃ

mission.warsaw@mofa.gov.bd &

hoc.warsaw@mofa.gov.bd.

আপনি নিশ্চই বুঝতে পারছেন যে, আপনি যদি ওয়ারশ থেকে দূরে কোথাও থাকেন তাহলে ইমেইল, ব্যাংক ট্রান্সফার (সরকারি ফি পরিশোধের জন্য) ও ডাক/পোস্ট-এর মাধ্যমে এ দূতাবাস থেকে ‘দূরবর্তী সেবা’ বা রিমোট সার্ভিস পেতে পারেন। পাসপোর্ট রিনিউয়ালের জন্য সশরীরে আপনার দূতাবাসে না এলেও চলবে। তবে দাপ্তরিক কাজ বা ‘পেপারওয়ার্ক’ শেষ করার জন্য আমাদের ২/১ দিন সময় প্রয়োজন হবে।

কনস্যুলার ফি চার্টটি সাথে সংযুক্ত করা হলো। দূতাবাসের কাছ থেকে বার্তা পাবার আগে ব্যাংকে ফি জমা দেবেন না। কোন বিষয় স্পষ্টীকরণের প্রয়োজনে দূতাবাসে ফোন করুন।

আপনাদের সেবায়,

বাংলাদেশ দূতাবাস

ওয়ারশ, পোল্যান্ড

ফোন নংঃ +৪৮ ২২ ৫৫ ০০ ৬১০

Birthday of Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman and National Children’s Day.

আগামী ১৭ মার্চ ২০২১ বুধবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস ও জাতীয় শিশু দিবস। এই দিনটিকে শিশু-কিশোরদেরকে নিয়ে আনন্দ-উদ্দীপনায় উদযাপনের প্রবল আগ্রহ ছিল দূতাবাসের। দূর্ভাগ্যজনকভাবে কোভিড-১৯ সংক্রান্ত কড়া বিধি-নিষেধের কারণে সেদিন সম্মানিত অতিথিবৃন্দকে দূতাবাসে আমন্ত্রণ জানানো সম্ভব হচ্ছে না। এমতাবস্থায়, আগামী ১৭ মার্চ ২০২১ বুধবার একটি অনলাইন প্ল্যাটফর্মে শিশু-কিশোরদের অংশগ্রহণে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হবে। বাংলাদেশভিত্তিক ‘সীমন্তিনী’ নামে একটি অনলাইন গ্রুপের সাথে যৌথভাবে দূতাবাস এ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করবে। পোল্যান্ড, ইউক্রেন, লিথুনিয়ানিয়া ও লাটভিয়া প্রবাসী সকল বাংলাদেশী শিশু-কিশোরকে এ অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য অনুরোধ করা হলো। একই সাথে বাংলাদেশ বা অন্য কোন দেশ থেকে যদি কোন শিশু-কিশোর অনুষ্ঠানে অংশগ্রহণ করতে চান, তাঁদেরকেও সাদর অভ্যর্থনা জানানো হবে। অংশগ্রহণ নিশ্চিত করার জন্য ফোন করুন বা হোয়াটস-এপ মেসেজ পাঠানঃ +৪৮ ৫৭২ ০৯৪ ৩৮১।

Historic 7th March

আগামী ৭ মার্চ ২০২১ তারিখ বিকাল ৩.০০ ঘটিকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী ‘ঐতিহাসিক ৭ই মার্চ’ ২০২১ উদযাপন অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশগ্রহণে সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন অনুষ্ঠানটি বিটিভির ফেসবুক পেইজে ও ইউটিউব চ্যানেলে সম্প্রচারিত হবে।

সম্মানিত প্রবাসী সুহৃদবৃন্দ উক্ত ফেইসবুক পেইজ এবং ইউটিউব চ্যানেলে ‘ঐতিহাসিক ৭ই মার্চ’ ২০২১ উদযাপন অনুষ্ঠান উপভোগ করতে পারবেন।

https://www.facebook.com/btv.gov.bd

https://www.youtube.com/channel/UClzwimpLoZu9us9MwalLbtA